যশোর প্রতিনিধি: তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর। বৈশাখের খরতাপে হাঁসফাঁস করছে প্রাণীকুল। প্রতিদিনই ঊর্ধ্বমুখি হচ্ছে ব্যারোমিটারের পারদ। এমন পরিস্থিতিতে জীবিকা নির্বাহে ব্যস্ত যশোরে শ্রমজীবী দিনমজুর, রিকশাচালকরা তীব্র গরমে জনজীবন বিপন্নপ্রায়। তাদের কষ্ট কমাতে ও মুখে হাসি ফোটাতে খাবার স্যালাইন ও এক বোতল করে ঠাণ্ড পানি বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ঐক্য-বন্ধন।

আজ শুক্রবার দুপুরে শহরের দড়াটানা, জজকোর্ট মোড়ে রিকশা চালক এবং শ্রমজীবীদের মাঝে ঠান্ডা পানি ও খাবার স্যালাইন বিতরণ করেন তারা।

এসময় উপস্থিত ছিলে ঐক্য-বন্ধনের প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগ, সদস্য ইনজামামুল হক রিমু, মানজুরুল ইসলাম, শিহাব হাসান, আশিকুজ্জামান, আরাফাত হাসান, রুহুল আমিন, ফরহাদ ইসলাম, বায়জিদ হাসান, রত্ন রাজ রায়।

ঠাণ্ডা পানি ও খাবার স্যালাইন পেয়ে শ্রমজীবী ও রিকশাচালকরা বলেন, ‘আমাদের নিয়ে কারো ভাবনা দেখি না। এই প্রচণ্ড গরমে আমাদের কথা চিন্তা করে ঐক্য-বন্ধন যে উপহার দিয়েছে তা পেয়ে আমরা খুব খুশি হয়েছি।

সংগঠনটির প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান বলেন, ‘যশোরে তীব্র তাপপ্রবাহে আমরা ঐক্য-বন্ধনের সদস্যদের নিয়ে চেষ্টা করছি যারা পথচারী ও রিকশাচালক আছে তাদেরকে স্বাস্থ্য সচেতন করার। এ জন্য পানি ও স্যালাইন বিতরণ করেছি। এদিন দেড় শতাধিক দিনমজুর রিকসাচালকদের ঠান্ডা পানি ও স্যালাইন দিয়েছি। এখন বোরো মৌসুমে ধান কাটার মৌসুম চলছে। গ্রামে কৃষক ও দিনমুজুরদের মাঝেও পানি স্যালাইন বিতরণ করা অব্যাহত থাকবে। এই গরমে স্বাস্থ্য সচেতন না হলে যেকোন সময় দূর্ঘটনা ঘটতে পারে।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে বিভিন্ন সামাজিক কাজ করে আসছে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের নিয়ে গড়া স্বেচ্ছাসেবী সংগঠন ঐক্য-বন্ধন। বর্তমানে সংগঠনের সদস্য সংখ্যা অর্ধশতাধিক। সদস্যদের স্কুল কলেজের
টিফিনের টাকা ও স্থানীয় দানশীল মানুষের সহযোগিতায় বর্তমানে ঐক্য-বন্ধন অসহায় মানুষের আত্মকর্মসংস্থান, ফ্রি মেডিকেল ক্যাম্প, দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা ও ক্রীড়াসামগ্রী বিতরণ, বৃক্ষরোপণ বিতরণ করে যাচ্ছে। এ ছাড়া বিনামূল্যে রক্তদান কর্মসূচি, গরিব ও অসহায়দের পাশে দাঁড়ানো, ঈদে অসহায় পরিবারের মাঝে ঈদসামগ্রী বিতরণ, বাল্যবিয়ে, মাদক, দুর্নীতিবিরোধী প্রচারণামূলক কার্যক্রমও পরিচালনা করে আসছে। সংগঠনের মাধ্যমে প্রায় পাঁচ হাজার মানুষ সুবিধা পেয়েছে। তাদের কার্যক্রম যশোর সদর ছাঁড়িয়ে পৌঁছে গেছে আশপাশের কয়েকটি উপজেলায়।